জনপ্রিয় পোস্টসমূহ

মঙ্গলবার, ৬ মার্চ, ২০১২

কেন ব্যাবহার করবেন ওয়ার্ডপ্রেস ৩.৩ বা ৩.৩.১!!

গত কয়েকদিন আগে বের হয়েগেলো ওয়ার্ডপ্রেস ৩.৩ এবং তার কিছুদিন পড়ই ৩.৩.১!! তবে আমার মত অনেকেই আগের ভার্সন টিকে এর তুলনায় খুব পছন্দ করলাম। আসলে ব্যাপারটা ঠিক এরকম বলা যায় “মায়া”।
undefined
হুম আসলেই সেখানে মায়া টি কাজ করে তাছাড়া আর কিছুই না। তার পরেও পুরাতন কে ত্যাগ করে সবারই নতুনকে গ্রহণ করে নিতে হয়েছে, হচ্ছে এবং হবেও। এটাই চিরন্তন সত্য :) ওয়ার্ডপ্রেস ৩.৩ এবং ওয়ার্ডপ্রেস ৩.৩.১ আমি ব্যাবহার করেছি। এবং করার পরেই বুঝলাম আসলে নতুন সব কিছুই আমাদের জন্য অন্যরকম একটি আমেজ নিয়ে আসে। তাই এখন বলা চলে আমি নতুন ওয়ার্ডপ্রেস ভার্সনের কিছু গুণগান করা ছাড়া আর কিছুই করবো না ;)

মেন্যু বারঃ-

undefined
পরিবর্তন এসেছে মেন্যুতে। আগে প্রত্যেকটা ছিলো আলাদা এখন একেকটার ভেতর অন্য টা ডুকে গিয়েছে। যার ফলে দেখতে যেমন সুন্দর লাগছে ঠিক তেমনি ১ টি ক্লিকেই ওপেন করা সম্ভব হচ্ছে।
তাছাড়া টুলস এর মাঝে আপনি নতুন অনেক রকমের টুলস পাবেন। যা আপনাকে ভিবিন্ন কাজে সহায়তা করবে, কিন্তু পুরাতন ভার্সন এ এটি ছিলো না। তাই এদিকে অবশ্যই এটি আমাদের জন্য একটি + পয়েন্ট ।

নতুন ফিচারঃ-

undefined
এটি আরেকটি নতুন ফিচার। এর কাজ হচ্ছে নতুন কোন কিছু ওয়ার্ডপ্রেস এর জন্য বের হইলেই তা নিজ থেকে আপনাকে জানিয়ে দেয়া। অনেকেই আছেন যারা ভিবিন্ন নতুন, নতুন প্লাগিং, ফিচার ব্যাবহার করার জন্য ওয়ার্ডপ্রেস ব্যাবহার করে থাকেন । তাদের জন্য এই ফিচারটি “না চাইতেই পাওয়ার মত কাজ করবে” ।
[ তবে এটা অবশ্যই মনে রাখবেন বেশি,বেশি কোন কিছুই ভালো না। একদিক দিয়ে ভালো হতে হিয়া দেখবেন অন্য প্রয়োজনীয় কোন দিক বাতাসে মিলিয়ে গিয়েছে :P ]

মিডিয়া আপলোডঃ-

যখন আপনার ব্লগে পিকচার, ভিডিও বা অন্য কিছু আপলোড করতে যাবেন দেখবেন আপলোডার টি আগের মত এখন আর নেই :) এখানেও চলে এসেছে নতুনত্ব!! আগের থেকে এখন আরো বেশি সহজ ভাবে আপনার মিডিয়া আপলোড করতে পারবেন নতুন ভার্সন গুলোতে।

বেটার সেবা প্রদানঃ-

মূল কথা টাই হচ্ছে সময়ের পালা বদলে ওয়ার্ডপ্রেস এখন আরো উন্নত হয়ে এগিয়ে এসেছে আমাদের সামনে। এখানে আপনি যেমন ব্লগিং করে তৃপ্তি পাবেন , সেই সাথে বাড়বে আপনার নানা জ্ঞান। এই ওয়ার্ডপ্রেস সাইট থেকেই শিখতে পারবেন অনেক কিছু। নিজের ব্লগকে যেভাবে ইচ্ছে সাজিয়ে নিতে পারবেন।
তছারা তারা এখন সিকিউরিটির দিক থেকে আরো কয়েকধাপ এগিয়ে এসেছে। নতুন ফিচারের সাথে বদলে ফেলেছে আগের সকল সমস্যা ।
তবে এতো সুবিধা পেতে আপনাকে অবশ্যই “ওয়ার্ডপ্রেস.org” ব্যাবহার করতে হবে “ওয়ার্ডপ্রেস.Com” নয় ;)

ওয়ার্ডপ্রেস আরো যা দিয়েছেঃ-

  • একটি নতুন ড্যাশ বোর্ড এবং সুন্দর একটি ওয়েলকাম স্ক্রীন ।
  • একটি নতুন পোষ্ট আপডেট করার পর চেঞ্জলগ স্ক্রীন ।
  • অধিক থেকে অধিক তর দ্রুততা ।
  • এবং আরো ফিচার।
তাছাড়া বিভিন্ন প্লাগিং ত রয়েছেই। আপনার যা প্রয়োজন তার সবি পাবেন সার্চ করা মাত্রই। শুধু ডাউনলোড করে সেটআপ করে নেবেন নিজের ব্লগটির মাঝে + থাকবে হবে ক্রিয়েটিব করার মতন একটি মন। সাজিয়ে নিতে হবে নিজস্ব স্টাইলে!! তবেই না অন্যরা বলবে “সেই রকম একটি ব্লগ বানিয়েছেন ভাই/আপু”  :D

তাহলে কি আমি নতুন ভার্সন গ্রহণ করবো?? :-

কেন নয়? অবশ্যই গ্রহণ করুন। নতুন কে বরণ করাই ত বুদ্দি মানের কাজ :) সকল মায়া ত্যাগ করে এগিয়ে জেতে হয় প্রতিনিয়ত সামনের দিকে। এগিয়ে জান মায়ার বাঁধন ত্যাগ করে। আপনার জন্য অপেক্ষা করছে বিশাল কিছু!!
(এখানে অনেক বার মায়া ত্যাগ করার কথা বলেছি। তবে মায়া জিনিশ টা একেক জায়গায় একেক প্রকারের। আপনি সব মায়া কে এক ভাবে নিবেন না।
মায়ের ভালোবাসার মায়া, বাবার শাসনের মায়া। ভাই/বোনদের সাথে টুকটাক ঝগড়া করার মায়া। সবার জন্য ভালোবাসার মায়া। নিজের ভেতরের মনুষ্যতের মায়া।
এসব কিছু কিন্তু সব মায়া না। হয়তো ভালোভাবে বলতে পারিনি কিন্তু আশা করছি আমি কি বুঝাতে চেয়েছিলাম তা নিজ থেকে কিছুটা হলেও ধরতে পারছেন :) )
ওয়ার্ডপ্রেস এর নতুন ৩.৩ বা ৩.৩.১ ভার্সন ডাউনলোড করে নতুন কে স্বাগতম জানান :)

ডাউনলোড 

সবাই ভালো থাকুন,ভালো থাকার চেষ্টা করুন
আর আমার লেখাটি যদি কিছুটা হলেও ভালো লাগে বা কোন পরামর্শ দিতে চান , ভুল ধরিয়ে দিতে চান তবে আশা করি অবশ্যই মন্তব্য করে যাবেন :)

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন