জনপ্রিয় পোস্টসমূহ

রবিবার, ১৯ ফেব্রুয়ারী, ২০১২

Alertpay Account ব্যবহারের কলা-কৌশল আলোচনা

আসসালামু আলাইকুম।
সবাইকে সালাম ও শুভেচ্ছা জানিয়ে আজকের দিনের পোষ্ট শুরু করছি এলার্টপের শেষ পর্ব নিয়ে। প্রথম পর্বে আপনাদেকে এলার্টপে সম্পর্কে বিস্তারিত বলেছিলাম ও কিছু ব্যবহার কৌশল নিয়আলোচনা করেছিলাম- কিভাবে এক্বাউন্ট ওপেন করতে হয়, ভেরিফিকেশন করতে হয় ইত্যাদি প্রসঙ্গে। প্রথম পর্বটি পড়ে হয়ত এর মধ্য অনেকেই এলার্টপে একাউন্ট ওপেন করেছেন ও নির্দেশনানুয়ায়ী কাজ করেছেন। মূলত প্রথম পর্বটি পড়ে আপনারা কতটুকু তৃপ্তি পেয়েছেন তা আমি জানিনা। আপনাদের কারো কোন জিজ্ঞাসা বা কমেন্ট ছিল কিনা তা এখনো বুঝতে পারিনি। তবে এতটুকু বুঝেছি এলার্টপের ১ম পর্বটি অনেকেই পড়েছেন ভালই ভিজিটর এসেছে প্রায় ১২০০ জনের অধিক(সর্বশেষ তথ্যানুয়ায়ী)। কিন্তু অত্যন্ত দুখের বিষয় এখন পর্যন্ত কোন ভিজিটরের কাছ থেকে কমেন্ট পাইনি। এখন নিজেও বুঝতে পারছিনা- এ্যাডমিন কর্তৃপক্ষ কি আমার কমেন্টস অপশন (Leave to Reply)বন্ধ করে দিয়েছেন কিনা? অথবা, আমার একাউন্ট প্রোফাইলের কোন অপশনের টিক মার্ক বাদ পড়েছে কিনা? যেহেতু এই পর্যন্ত প্রকাশিপ্রায় ২২ টি পোষ্টেরই কমেন্ট পেয়েছি সেটা ভাল হোক বা মন্দ হোক। কিন্তু ২৩ নং পোষ্টের কোন মন্তব্য পাইনি অথচ ভিজিটর সংখ্যা প্রায় ১২০০ জন দেখেছেন। তাই সন্দেহ লাগছে! এখন আমি যদি কোন ব্লগ বিরোধী অপরাধ করে থাকি তাহলে কর্তৃপক্ষ জানালে বা সমাধান দিলে উপকৃত থাকিব।
যাইহোক এলার্টপের ১ম পর্বে অনেক কিছু শিখেছিলাম। আজ শেষ পর্বে কিছু কাজ সম্পর্কে জানাব।
কিভাবে এলার্টপে একাউন্টে আপনার ব্যাংক অ্যাকাউন্ট যোগ করবেন?
আমরা অনেকেই কাজের প্রয়োজনে বিভিন্ন ব্যাংকের একাউন্ট ব্যবহার করে থাকি। ইচ্ছা করলে আপনার এলার্টপে একাউন্টে বাংলাদেশী প্রায় সকল ব্যাংকের ব্যাংক একাউন্ট যোগ করতে পারবেন। এটি করতে হলে প্রথমত আপনার এলার্টপে একাউন্টে প্রবেশ করুন-
১। একাউন্টের টাইটেল বারের প্রায় ডানপাশে নিম্নরুপ বার দেখতে পাবেন। এখান থেকে “Add a bank account”  সিলেক্ট করুন।
undefined



২. এলার্টপে একাউন্ট এ লগিন করে Overview ক্লিক করুন, তারপর “Add a bank account” ক্লিক করুন। সঠিক ফিল্ডে আপনার ব্যাংক অ্যাকাউন্টের প্রয়োজনীয় ইনফর্মেশন গুলো ফিল আপ করে এলার্টপে একাউন্ট-এ আপনার ব্যাংক অ্যাকাউন্ট টি Add করুনঅবশ্য কাজটি করবার পূর্বে আপনি আপনার ব্যাংকের নিকটস্থ কেন্দ্রের ব্যাংক কর্মকর্তার সাথে যোগাযোগ করে নিম্নক্ত চিত্রের তথ্যাবলী তথ্যাবলী ভাল করে জেনে নিন । অতপর ঘর পূরণ করুন- তবে আমি এতটুকু নিশ্চিত যারা ডাচ বাংলা ব্যাংক, ইষ্টার্ণ ব্যাংক একাউন্ট করেছেন তারা এলার্টপের সাথে ব্যাংক একাউন্টকে যোগ করতে পারবেন।
undefined

৩। ১ম ধাপটি শেষ করে শেষের ধাপের কাজটি সুসম্পন্ন করুন-
undefinedএই অ্যালার্ট পে অ্যাকাউন্ট আপনার অনলাইন ব্যাংক হিসাবে কাজ করবে এবং নেটে আয়ের সাইট গুলো আপনাকে আপনার অ্যালার্টপে অ্যাকাউন্ট এ পেমেন্ট করবে, তারপর আপনি সেই পেমেন্ট আপনার ব্যাংক অ্যাকাউন্টে বা চেকে অথবা Visa বা Master ক্রেডিট/ডেবিট কার্ডে কিছু চার্জের বিনিময়ে টাকা তুলতে পারবেন। এবং আপনার পকেটে টাকা নিয়ে আসতে পারবেন।
এবার জানা যাক কিভাবে আপনার এলার্টপে একাউন্টে ভিসা/ডেবিট বা মাষ্টার কার্ড যোগ করবেন?
হ্যা আপনার এলার্টপে একাউন্টে এখন ইচ্ছা করলেই ভিসা/ডেবিট বা মাষ্টার কার্ড যোগ করতে পারবেন। তবে এই ক্ষেত্রে আপনার কার্ডটি কিন্তু অবশ্যই মাষ্টার বা ভিসা কার্ড হতে হবে। নরমাল কার্ড হলে হবে না। তাছাড়া যে সকল ব্যাংকের গ্রাহকদের মাষ্টার কার্ড রয়েছে তারা প্রত্যেকেই এই কার্ড যুক্ত করতে পারবেন। এটিকে অনেকটা এলার্টপে একাউন্ট ভেরিফিকেশনও বলতে পারেন।
এলার্টপে হচ্ছে অনলাইনে টাকা স্থানাস্তরের একটি প্রতিষ্ঠান যা আমরা অনলাইনে কেনা বেচা, বিশেষ করে ক্লিক বা বিড করে টাকা ইনকাম করে তা উঠিয়ে নিতে ব্যবহার করি। আর বেশীর ভাগ পিটিসি সাইটের টাকা প্রদানে প্রথম পছন্দ এলার্টপে। এখানে আমি আলোচনা করছি কিভাবে এলার্টপে একাউন্ট ভ্যারিফাই করা যায়। তার আগে জেনে নেই একাউন্ট ভ্যারিফাই করে লাভ কি? লাভ হলো, এতে আপনি হবেন এলার্টপের একজন বৈধ এবং স্বয়ংসম্পূর্ণ যাচাইকৃত গ্রাহক আর তারা আপনাকে ব্যাংকে বা কার্ডের মাধ্যমে সরাসরি আপনার একাউন্টে টাকা পরিশোধ করতে পারবে।
আমাদের জন্য এলার্টপে বিশেষ সুবিধাজনক কারণ বিশ্বের অন্যতম সেরা অর্থ লেনদেনকারী প্রতিষ্ঠান পেপ্যাল আমাদের দেশকে সামর্থন করে না।
এলার্টপের একাউন্ট ভ্যারিফাই করার একাধিক পদ্ধতির মধ্যে বেছে নিতে পারেন ক্রেডিট কার্ড ভ্যারিফিকেশন ব্যবস্থা। আর এই কার্ডটি হতে হবে আর্ন্তজাতিক লেনদেন সামর্থনকারী ভিসা বা মাস্টারকার্ড। কাজটি করতে প্রথমে আপনাকে এলার্টপে একাউন্টে কার্ডটি এড করতে হবে। এর জন্য উপরের ডান পাশে থাকা Add credit Card লিংকে ক্লিক করে কার্ড যুক্ত করতে হবে।
undefined
কার্ড এড করার পর ভ্যারিফিকেশন প্রক্রিয়ার পালা। এখানে এসে ক্রেডিট কার্ড ভ্যারিফিকেশন নির্বাচন করতে হবে। সেই সাথে কার্ডটির যাবতীয় তথ্যাবলী পূরণ করে দিতে হবে।
Next ক্লিক করার পর এই ম্যাসেজ পাওয়া যাবে।
undefinedএখানে বলা আছে আপনাকে একটি ছোট্ট এমাউন্ট পাঠানো হবে আপনার প্রদত্ত ক্রেডিট কার্ডে এবং তা হবে ২-৩ দিনের মধ্যে সেই সাথে আপনাকে পাঠানো হবে একটি গোপন কোড যা আপনি টাকা উত্তোলন ও একাউন্ট সংক্রান্ত কাজে ব্যবহার করবেন। এই কোডটি হবে ০৪ ডিজিটের ।
undefined
এখন আপনি এলার্টপের একাউন্টে গিয়ে ভ্যারিফিকেশন স্ট্যাটাস বের করুন গোপন কোডটি দিতে।
ব্যস হয়ে গেল আপনার এলার্টপে একাউন্টটি “ভ্যারিফাইড”।

এখন কিভাবে টাকা প্রেরন করবেন/ রিকোয়েস্ট করবেন বা উত্তলোন করতে পারবেন?
 এটি করতে আআপনার এলার্টপে একাউন্টে প্রবেশ করে নিম্নুরপ চিত্রানুয়ায়ী অপশনে ক্লিক করে কাজ করতে পারবেন
মনে করলাম- টাকা প্রেরন করবেন এখন আপনি Send Money তে ক্লিক করুন। নিম্নুরপ অপশন আসবে-

এখানে কার নিকট প্রেরন করবেন তার মেইল ঠিকানা এলার্টপে ঠিকানা দিতে হবে। টাকার পরিমাণ দিতে হবে। পারচেজ টাইপে সুবিধা মত যে কোনটি সিলেক্ট করে, ডিটেইলস অপশনে কিছু লিখে উপরোক্ত কাজটি করতে হবে।
অন্যান্য অপশন যেমন- টাকা উত্তলোন, রিকোয়েস্ট সকল অপশনের কাজের প্রসেস উপরোক্ত পদ্ধতির মতই।
ভিসা কার্ড কিভাবে পাবেন?
১ম পর্বে আলোচনাতে ভিসা কার্ড সম্পর্কে আলোচনা করেছিলাম। এখন হয়ত অনেকেরই মনে প্রশ্ন জাগছে এই ভিসা কার্ড কিভাবে পাবেন?
যারা এলার্টপেতে নতুন ইউজার হয়েছেন তারা লক্ষ্য করবেন যে, আপনার এলার্টপে একাউন্টে প্রবেশ করার শুরুতে কিংবা ব্যানার অ্যাডে ভিসা কার্ড পাবার জন্য Pre Registration করতে বলছে। ঐখানে Pre Registration করলে  আপনার মেইল একাউন্টে একটি Confirmation ম্যাসেজ যাবে। সেখানে বার্তাতে বলা হবে- ভিসা কার্ড পাবার জন্য আপনার সম্মতি গ্রহন করা হয়েছে। এখানে এই কার্ডটি পেতে আপনাকে প্রায় ২ মাসের বেশী অপেক্ষা করতে হতে পারে। উল্লেখ্য এখানে প্রাথমিকভাবে এলার্টপে ১ম রেজিষ্ট্রেশন এর সময় যে ঠিকানা দিয়েছিলেন সেই ঠিকানাতে এলার্টপে কর্তৃপক্ষ ডাকযোগে প্রয়োজনীয় তথ্যাদি প্রেরন করবে। যদি ঠিকানাতে কোন সমস্যা হয় তাহলে ভিসা কার্ড পাবেন না।
বিঃদ্র-
১ম পর্বের আলোচনাতে বলেছিলাম এই লেখার কিছু রেফারেল আমি একটি মাসিক পত্রিকা থেকে কালেক্ট করি। এখানে আমি তার কপি স্ক্যান করে পিডিএফ অআকারে ফরম্যাট করেছি। আগ্রহীগণ ডাউনলোড করতে এই লিংক অনুসরন করুন-
এলার্টপে সম্পর্কে অনেক কথা হল। আজ এই পর্যন্ত ইতি টানছি। যদি আরও নতুন কিছু সুবিধা জানতে পারি তাহলে পরবর্তীতে পোষ্টে এই বিষয়ে কিছু পাবলিশ করব বলে আশা রাখি। আর হ্যা আমাকে কিন্তু আজকে আওয়াজ দিতে ভূলবেন না অর্থাৎ কোন অসুবিধা বা প্রশ্ন থাকলে কমেন্ট করবার অনুরোধ করছি এবং এই পোষ্টে অনাকাংখিত কিছু ত্রুটি ধরা পড়লে তা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার আহবাণ রাখছি। পরিশেষে সবার সুস্থতা কামনা করছি।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন