জনপ্রিয় পোস্টসমূহ

বুধবার, ৮ ফেব্রুয়ারী, ২০১২

Dolancer সাইটে ইনকাম/আয় করছেন! ভাল কথা!! এই সাইট সম্পর্কে আমার কিছু প্রশ্ন ও প্রতিবেদন।

 Dolancer সাইটে ইনকাম/আয় করছেন! ভাল কথা!! এই সাইট সম্পর্কে আমার কিছু প্রশ্ন ও প্রতিবেদন।
ফেব্রুয়ারি 8, 2012
By AMD. Abdullah Bin Islam


বিসমিল্লাহীর রাহমাণীর রাহীম

আসসালামু আলাইকুম। সবাইকে সালাম ও শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আজকের দিনের আমার শেষ পোষ্ট। পোষ্টটি কোন সফটওয়্যার বা হার্ডওয়্যার বিষয়ক নয়। বরং জনসচেনতা মূলক বা আলোচনা বিষয়ক পাক্ষিক প্রতিবেদন হিসাবে পেশ করছি। যদি এই পোষ্টটি না পড়েন তাহলে ইনকামের অনেক গোপনীয় উৎসবলী ও বিতর্কিত তথ্যবহুল ঘটনা থেকে নিজেকে বঞ্চিত করবেন। তাই সকলের কাছে বিশেষ অনুরোধ Please red this post & share it.

কিছুদিন পূর্বে আমি আমার প্রথম পোষ্ট ডলার ইনকাম বিষয়ে আপনাদের সাথে শেয়ার করেছিলাম।তখন থেকে শুরু করে বর্তমান সময় পর্যন্ত এই পোষ্টকে কেন্দ্র করে অনেক ভিজিটর ও ব্লগার ভাইদের ভাল ভাল মন্তব্য পেয়েছি। মূল কথা এই মন্তব্যর মাধ্যমেই আমার এই সাইটে লেখার প্রতি আরও উৎসাহ বৃদ্ধি পেয়েছে। মূলত আপনাদের কাছ থেকে বেশ ভালই সাড়া পেয়েছি বলে মনে করছি। এই জন্য আবারও আপনাদের সকলকে মোবারকবাদ ও ধন্যবাদ জ্ঞাপণ করছি।

প্রথম পোষ্টটি করবার পর ভাবলাম। আরো কিছু সাইট আছে কিনা যেখানে ফ্রীভাবে ইনকাম করা যাবে।নিজেও ভেরিফিকশনে থাকলাম।এবং বিভিণ্ন বন্ধুমহলকে নির্দেশনা দিলাম এই রকম যদি ইনকামের সাইট থেকে থাকে তাহলে আমাকে জানাতে।

ইনকামের মূলত প্রধান ২টি প্রফেশনাল সাইট হল- Google Adsense, Odesk এবং Freelancer.com। আন্তজার্তিক হিসাবেও এই দুটি প্রতিষ্ঠান বিশেষ খ্যাতি লাভ করেছে ও অসংখ্যা Adward পেয়েছে। এই দুটি সাইট প্রত্যেকের কাছেই কম-বেশী সুপরিচিত। আসলে এই দুটি সাইট থেকে প্রত্যেকেরই ইনকাম করতে ইচ্ছা থাকে। কিন্তু সমস্যা একটি জায়গাতে তাহল-

১। কম্পিউটার ব্যবহারকারী হিসাবে অনেকদিন জড়িত থাকতে হবে ও এর ব্যবহার বিধি নিয়ে সম্যক ধারনা থাকতে হবে।

২। কম্পিউটারে বিভিন্ন বিষয়াবলী সম্পর্কে জ্ঞাণ থাকতে হবে যেমন-Java, C progaming, Graphicks, Internet, Data work, Typing  ইত্যাদি।

৩। ভাষা জ্ঞান হিসাবে ইংরাজী বেশ ভাল জানতে হবে।

৪। অনেকক্ষনধরে কাজ করার ক্ষমতা বা পরিশ্রম করার মন মানসিকতা থাকতে হবে। এখানে যেমন- প্রথম দিকে দৈনিক প্রায় ৩-৪ ঘন্টা কাজ করে ১৫ ডলার বা এর বেশী আয় করতেও পারেন আবার শূন্য হতে পারে। এই কারনে অনেকে এই সকল সাইটে প্রথমদিকে কাজ করবার মনমানসিকতা হারিয়ে ফেলেন। আবার যারা কাজ করছেন তারা এই সকল সাইট হতে মাসে প্রায় ১৫,০০০/- হতে ৬০,০০০/- টাকা পর্যন্ত আয় করেন। সত্যি কথা বলতে কি- কোন কিছু অর্জন করতে হলে কিছু ত্যাগ স্বীকার করতে হয় এটাই স্বাভাবিক বিষয়।

৫। আমি নিজেও এই সকল সাইটে মাঝে মধ্য কাজ করি কিন্তু ততটা না। আপনারা আবার মনে করেন না, আমি Google Adsense এবং Freelancer.com বিষয়ে খুব Expert technicians। না ভাইয়া, আমি আপনাদের মতই একজন সাধারন পিসি ইউজার। Expert master নয়। অনেকটা শখের বশে কাজ করি। আমি এই সাইটে কাজ করার রেজিঃ করেছি প্রায় ১১ মাস পূর্বে। কিন্তু ইনকাম কত করেছি জানেন মাত্র ১১৩ ডলার। তাহলে অবস্থাটা বুঝুন।

আশা করি আমার এই পোষ্টটি পড়ে হয়ত কোন Expert master/Person এই বিষয়ে পরবর্তীতে পোষ্ট করতে পারেন। করলেতো সকলের উপকারে আসবে। তাছাড়া ইতিপূর্বে হয়ত কোন শ্রদ্ধেয় ব্লগার ভাই Google Adsense এবং Freelancer.com নিয়ে পোষ্ট করেছেন কিনা সেটা আপনারা অনেকেই ভাল জানেন। আমি তো এই ব্লগে নতুন তো, তাই আমার জানা নাই। যদি কেউ পোষ্ট করে থাকেন তাহলে আমাকে কমেন্ট করতে ভূলবেন না। আমি হয়ত অনেক অজানা বিষয় সম্পর্কে স্চ্ছ ধারনা পাব।

৬। আরেকটি গুরুত্বপূর্ণ বিষয়-অন্য সাইটের টাকা আপনার মারিং-চিটিং বা এম.এল.এম হলেও এই Google Adsense এবং Freelancer.com সাইটের ইনকামের অর্থ উত্তলোনে কোন প্রকার জালিয়াতি নাই যা আজ পর্যন্ত প্রমাণিত হয় নাই।



আমি যেহেতু Student তাই আমার নিজেরও ঐ সকল সাইটে কাজ করা সম্ভব হয়ে ওঠে না। কেননা, একেতো ধৈয্য থাকতে হবে। অপরদিকে আবার সময়ের অপচয়ের ব্যাপার আছে। কিন্তু যারা প্রফেশনাল হিসাবে এই সাইটে ক্যারিয়ার গড়ছেন সেটি ভিন্ন কথা। তাই আমি নিজে এমন একটি সাইট বেছে নিলাম যেখানে এতসব কিছু লাগবেনা, সময় অপচয় হবেনা, নেটের টাকার অযথা খরচ হবে না কিন্তু খেলার ছলে সত্যিকার অর্থে কিছু টাকা ইনকাম করা যাবে। এইগুলো মূলত পিটিসি বা বিজ্ঞাপণ সাইট। এইরকম একটি সাইটের সাথে অবশ্য আমি নিজেও পূর্বে আমার প্রথম পোষ্টে উল্লেখ করেছি।



যাইহোক অনেক কথা হল। ঐ পোষ্টটি করবার পর এবার ভাবলাম পিসি হেলপ লাইনের বন্ধুদেরকে আরো একটি ইনকাম সাইটের সাথে পরিচয় করিয়ে দিব।


সাইটটির নাম Dolancer। আপনারা হয়ত অনেকেই এই সাইটের নাম শুনেছেন বিভিন্ন জন কাজও করছেন। সাইটটির ইন্টারফেস দেখতে অনেকটা Freelancer.com সাইটের মত। কিন্তু তাই বলে Freelancer.com হিসাবে চালিয়ে দিয়েন না। আমি নিজেও এই সাইটের কথা অনেক পূর্বে শুনেছিলাম। মনে করলাম এই সাইটে নিজে একটু কাজ করব এবং পিসি হেল্প লাইন বন্ধুদেরকে পরিচয় করিয়ে দিব যদি অনেকের উপকারে আসে। কিন্তু একটি জায়গাতে বাঁধা সৃষ্টি করল যার জন্য নিজে এই সাইটটিতে কাজ করবার আগ্রহ বন্ধ রাখতে হল। নিজেও বুঝতে পারছিনা কি করব? তাই এথন সিদ্ধান্তটা আপনাদের উপরই ছেড়ে দিচ্ছি।



মূল সমস্যা হল ডোল্যান্স সাইটটি সম্পর্কে ভাল-মন্দ উভয় কথাই শুনেছি। উদাহরন হিসাবে বলছি কিছুদিন পূর্বে (এই পোষ্ট লেখার ৩/৪ দিন পূর্বে) আমার কাছে বেশ কজন ব্যাক্তি(পেশায় ছাত্র) তারা Dolancer এ- কাজ করতে আমন্ত্রণ জানালো এবং সেই সাথে প্রস্তাব দিল তার সাইটে/একাউন্টে কাজ করলে তার ইনকামের অর্ধেকটা আমাকে দিবে। ঘটনাটা আসলে Interesting but …..detective। আমি বললাম, ভাই আপনি এই সাইটে কত দিন ধরে কাজ করছেন? প্রতিউত্তরে সে জানাল তা প্রায় ৬/৭ মাস। এবং মাসে প্রায় তার ৬০০০/৭০০০/- টাকা ইনকাম হয়। এবং ব্যাংক চেক বা এটিএমের মাধ্যমে নগদ হাতে হাতে অর্থ পাওয়া যায় ইত্যাদি।



আমি মনে মনে তাদের এই ধারনাটাকে আংশিক মেনে নিলেও সম্পূর্ণভাবে মনের সন্দেহ প্রবাণতা দূর করতে পারলাম না বিশেষত ৩ টি কারনে-

১। যেহেতু পূর্বের রেফারেলে বলা হয়েছে-এই সকল অর্থ ব্যাংক চেক বা এটিএমের মাধ্যমে সরাসরি উত্তলোন করা যায়। কিন্তু আমার জানামতে আমাদের দেশে অধিকাংশ বাণিজ্যক/বেসরকারি ব্যাংক এই সকল সাইটের অর্থ প্রেরনে সহায়তা করেন না । তবে, বিশ্বস্ত সূত্রে জানাতে পারলাম ডাচ বাংলা ব্যাংক থেকে Dolancer এর অর্থ স্বত্ত-স্বাপেক্ষে উত্তলোন করা যায়। তাছাড়া তো তাদের ভেরিফিকেশনের ব্যাপার আছে। এবং কিছু বাণিজ্যিক ব্যাংকে পূর্ব থেকে আমার কিছু পরিচিতজন কর্মরত আছেন তাদের মধ্য ডাচবাংলা ব্যাংকের একজন কর্মকর্তা জানালেন, Dolancer সাইটি কতটুকু নির্ভরযোগ্য তা তারা জানেন না এই নিয়ে অনেক নেগেটিভ-পজেটিভ দুই কথাই শুনেছেন। তবে বোধ হয় এটি একটি দেশী সাইট। এর বেশীর ভাগই গ্রাহকই বাংলাদেশী। সম্প্রতি এই কোম্পানীর সাথে ডাচবাংলার একটি চুক্তি হয়েছে। তাই দেশী গ্রাহকদের অর্থ উত্তলোনে সহায়তা করা হয়। মূলকথা Dolancer এর সাথে চুক্তি করাটা হল মুলত ডাচবাংলার এক রকম ব্যবসায়িক পলিসি। অর্থাৎ ডাচবাংলা ব্যাংকের সাথে যতদিন Dolancer এর চুক্তি থাকবে সেই হিসাবে ব্যাংকে সার্ভিস চার্জ প্রদান করতে হবে Dolancer কর্তৃপক্ষকেই। এখন তারা ভাওতাবাজি করল/ না এল.এম.এম ব্যবসা করল সেটা ব্যাংকের দেখার বিষয় নয়। সরকার পর্যায়ের দেখার বিষয়।



অপরদিকে অন্যান্য ব্যংক এই রকম সাইটে তারা নাকি ইনকামের অর্থ প্রেরনের এখনো সিদ্ধান্ত নেননি। পর্যবেক্ষণ ও পরীক্ষাধীন আছে। তবে প্রায় ব্যাংকই এই রকম ইনকাম সাইটের অর্থ তারা মূলত প্রেরন করেন না বা সার্পোট করেন না। আবার ব্যাংক যে সাইট গুলো সাপোর্ট করে মুলত যেগুলো ইন্টারন্যাশনাল সার্পোটেড। স্ক্যাম বা সন্দেহজনক তালিকাতে নাই যেমন- Google Adsense, Odesk এবং Freelancer.com গ্রাহকরা সরাসির এটিএম বুথ থেকে অর্থ উত্তলোন করতে পারবেন যদি Money Bookers বা Payonear বা অন্যসকল মাষ্টার কার্ড থাকে। আবার এই কার্ড গুলো করাও অনেক শর্ত/নীতিমালা আছে।

২। আমার দেশের বাড়ীর অনেক বন্ধুরাই Freelancer.com সাইটের পাশাপাশি Dolancer কাজ করছে এমন অনেকেই আছেন। তাদের একজন আমাকে জানাল দোস্ত Freelancer.com সাইটের অনেকদিন ধরেই কাজ করছি। মোটামোটি অনেক টাকাই আয় করেছি।কিন্তু ব্যাংক সাপোর্ট না থাকাতে উঠাতে কিছুদিন উঠাতে পারছিলাম না। এখন উত্তলোন করতে পারছি। আজ পর্যন্ত তেমন কোন সমস্যার মুখে পড়েনি।

আবার Dolancer সম্পর্কে জানাল দোস্ত একাউন্ট করার প্রথম ২/৩ বার টাকা উঠাতে পেরেছিলাম। কিন্তু তারপরের বার মিসটেক হয়েছে, টাকা পাইনি। কর্তৃপক্ষের (যাদের রেফারেল দিয়ে করা) সাথে যোগাযোগ করলে কিছু অর্থ প্রদান করে নতুনভাবে রিনিউ করতে বলেছে।  তাছাড়া এই সাইটে নিয়মিত কাজ না করলে কারনে/অকারনে অনেক সময় অর্থ কেটে রাখা হয়। একাউন্ট ব্যান করা হয় ……. ইত্যাদি ……….. ইত্যাদি এই রকম নানান কথা। তাছাড়া এমনও অনেকের কাছে অভিযোগ শুনেছি আমাদের জেলা শহরে যারা Dolancer এ- কাজ করে অনেকে প্রথম দিকে অর্থ পেলেও পরবর্তীতে পাননি। পরিশেষে দেখা গেছে তাদের একাউন্ট জিরো।এর মধ্য আবার অনেকেই Freelancer.com/ODesk  সাইটের অর্জিত অর্থ উত্তলোন করতে পেরেছেন কোন টালবাহানা ব্যাতিত তথা- ২য় পক্ষের মাধ্যমে এবং Mastercard ব্যবহার করে।

৪। প্রথম দিকে যারা আমাকে Dolancer করার আমন্ত্রন জানিয়েছিলেন এবং বলেছিলেন ঐ সাইট থেকে প্রতিনিয়ত অর্থ উত্তলোন করেন। কিন্তু তারা আমাকে কোন চেক বা রশিদ বা অন্য কোন প্রমাণ দেখাতে পারেন নি। কিন্তু তারা যে Dolancer সাইটের সাথে জড়িত, মাথা ঘামায় তা পূর্বেই বুঝেছিলাম। যাইহোক প্রতিত্তরে তারা বলেছিলেন, চেক রশিদ লাগেনা স্বয়ংক্রিয়ভাবেই এটিএমে জমা হয়।

মূলত আপনি যে কোন ধরণের অর্থ উত্তলোন করেন না কেন? ব্যাংক কতৃপক্ষ চেক দিবেন না এটি কেমন কথা! অর্থ উত্তলোনে ব্যাংকের চেক বা রশিদ লাগবেই। আরেকটি কথা পৃথিবীর যে সকল দেশে প্যাপল বা এলার্টপের মাধ্যমে ব্যাংক থেকে অর্থ উত্তলোন করা হয় সেখানেও পূর্ব থেকেই ভেরিফিকেশন করা হয়। অর্থাৎ প্যাপল বা এলার্টপের মাধ্যমে যে ব্যাংকে Withdraw করা হবে সেই ব্যাংকে পূর্ব থেকেই প্যাপল, এলার্টপে তাদের কোন রশিদ/চেক পাঠিয়ে দেয়। মুল কথা প্যাপল, এলার্টপে যেমন ব্যাংকে ভেরিফিকেশন করে ঠিক তেমনি ব্যাংকও প্যাপল, এলার্টপের ভেরিফিকেশন করে। আপানারাই বলুন, ব্যাংক কি আর অত পাগল! যে চাহিবা মাত্রই আপনাকে টাকা দিতে প্রস্তুত থাকবে। কেননা, আমাদের দেশের সকল ব্যাংক গুলোকে অর্থ সংক্রান্ত কাজে ভেরিফিকেশন করতে হয়। কেননা, বিদেশ থেকে যে অর্থ আসছে তা যদি কোন জেএমবি বা নাশকতামূলক প্রতিষ্ঠান প্রেরন করছে কিনা তা পর্যবেক্ষনে নিতে হয়। কেননা, অপরাধমূলক কোন কাজের প্রমাণ মিললে ঐ ব্যাংক/ ব্যাংক গুলোকে অবশ্যই সরকার প্রতিষ্ঠান  তাদের জবাবদিহি করতে বাধ্য।

৩। বিভিন্ন পত্রিকার বিজ্ঞাপণে বিশেষ করে- মাসিক আইটি পত্রিকা যেমন-C News, Computer Jogot, Computer Batta, Computer Bichittara ইত্যাদিতে বেশকিছু নামিদামী ট্রেনিং সেন্টার ইনকাম বিষয়ক সাইট যেমন-Google Adsense, Freelancer.com & Odesk এর বিজ্ঞাপন দিয়েছে কিন্তু Dolancer এর বিজ্ঞাপন এই পর্যন্ত আমার চোখে পড়েনি। আমি তো প্রায় ৪ বছর ধরেই নিয়মিত C News, Computer Jogot পড়ি কিন্তু সেখানে Dolancer এর কোন বিজ্ঞাপণ পাইনি। আবার নতুন ইনকাম সাইট Forex Trading এসেছে তাদের প্রতিবেদন ও বিজ্ঞাপন কিন্তু এই সকল মাসিক পত্রিকাতে পাবলিশ করা হচ্ছে। Dolancer হয়ত অন্য কোথাও দিলেও দিতে পারে। বা আমি যে পত্রিকা পড়ি সেখানে হয়ত দেয়া হয় না। মূল কথা অনেক নামিদামী ট্রেনিং সেন্টার যেখানে Google Adsense, Freelancer.com & Odesk প্রশিক্ষণ দেয়, কিন্তু Dolancer এর বিজ্ঞাপন দিতে বা প্রশিক্ষণ দিতে তাদের দোষ কোথায়? নিশ্চয় এর মধ্য কোন গোপন ত্বত্ত আছে!

যাইহোক পরিশেষে আমার নিকটে আসা ঐ সকল মেহমানদের কে বললাম, আমি যতটুকু সুযোগ পাই মূলত Google Adsense, Freelancer.com সাইটেই কাজ করি। এখন যদি Dolancer সম্পর্কে আমি ভাল ইতিবাচক তথ্য পাই এবং ভেরিফিকেশন হিসাবে সত্যমূলক ভাল মন্তব্য পাই তাহলে আশা করি এই সাইটে যোগ দিব।

উল্লেখ্য তারা Dolancer একাউন্ট করবার জন্য আমার নিকট ৭০০০/- টাকা বলেছিল। ফ্রি একাউন্ট করা যায় কিনা এর প্রতিত্তরে তারা বলেছিলেন ফ্রির কোন সুযোগ নাই। আমি বললাম Google Adsense, Freelancer.com ইত্যাদি সাইটে তো একাউন্ট করতে কোন অর্থ দিতে হয় না। এইগুলো তো আন্তজার্তিক পরিমন্ডলে অতি সুপরিচিত সাইট।তাহলে Dolancer এ- কেন এত টাকা দিতে হবে? যাইহোক তারা এর কোন সদুত্তর দিতে পারেনি।

আসলে উপরোক্ত তথ্যাবলীর আলোকে বিভিন্ন ব্যক্তিবর্গের কথা কতটুকু সত্য বা মিথ্যা তা আমি নিজেই জানিনা। যাই হোক তাদের কথার ভিত্তি ধরলাম ৫০% সত্য ও ৫০% মিথ্যা। কেননা, আমি Dolancer একাউন্টে কাজ করিনা যদি করতাম তাহলে আরো অনেক কিছুই বলতে পারতাম।



কিন্তু ব্যক্তিগত মতামতের কাছে Dolancer সম্পর্কে কিছু তথ্যর হিসাব মিলাতে পারছিনা এবং বিভিন্ন প্রশ্নের উদয় হচ্ছে তাহা নিম্নরুপ-

১। Dolancer সাইটের জন্ম বেশীদিন না।বলে চলে Freelancer.com এর মতই নতুন।কিন্তু এখানে দেখা যাচ্ছে Freelancer এর গ্রাহক সংখ্যার প্রায় তিন ভাগের দুইভাগেরও বেশী বিদেশী গ্রাহক। কিন্তু Dolancer সাইটে প্রায় ৯৮% গ্রাহকই বাংলাদেশী। তাহলে Dolancer সাইটে কেন বিদেশী গ্রাহকদের এত আনাগোনা নাই?

২। Freelancer.com তাদের গ্রাহকদের সুবিধার কথা বিবেচনা করে Internationlal মাষ্টার কার্ডের  সেবা দিচ্ছে যেমন- Payoneyar card. অপরদিকে Freelancer.com  সাইটের অর্থ এই কার্ড ব্যতিত MoneyBookers ও অন্য কার্ডের সাহায্য উত্তলোন করা যাচ্ছে। কিন্তু  Dolancer এর এই রকম Internationlal মাষ্টার কার্ডের সেবা নেই কেন? যেখানে বর্তমানে Odeskও মাষ্টার কার্ড সেবা দিচ্ছে। তাছাড়া নতুন ইন্টারন্যাশনাল Forex নামে একটি ইনকাম সাইট এসেছে। তারাও তো তাদের অর্থ চেক/মাষ্টার কার্ডের মাধ্যমে সেবা দিচ্ছে। তাহলে Dolancer.com কেন মুখ বুজে রয়েছে?

৩। Dolancer.com এর অনেক গ্রাহকেরাই বলে থাকেন তারা International ভাবে সুপরিচিত। এবং Freelancer.com এবং Odesk এর সমকক্ষ। তাহলে তাদের বিদেশী গ্রাহক প্রায় শূণ্য কোঠায় কেন? পূর্বেই বলেছি কেন মাষ্টার কার্ড সার্ভিস দিতে পারছে না।

৪। অন্য সকল ইনকাম সাইটের গ্রাহক হতে বা নিবন্ধন করতে যেমন- Freelancer.com, Google adsensce, Odesk এ- কোন টাকা লাগেনা বা অর্থ দিতে হয় না। তাহলে কেন Dolancer.com সাইটে প্রাথমিকভাবে প্রায় ৭,০০০/- প্রদান করতে হয়? অনেকেই বলবেন- এমন কিছু সাইট রয়েছে যেখানে কিছু অর্থ ঐ সাইটকে দিতে হয়। এটা আমরা অনেকেই জানি। কিন্তু এই সকল সাইট প্রাথমিকভাবে আপানাকে ফ্রী গ্রাহক হবার সুযোগ দিচ্ছে। পরবর্তীতে যখন আপনার ইনকাম বেশী হবে তখন Standerd/Premium member হতে পারবেন কিছু অর্থ প্রেরন করে।তাও এখানে বাধ্যবাধকতা বলতে কিছু নাই।কিন্তু  Dolancer.com এই রকম সুযোগ দেয় না কেন?

৫। আইটি বাজারে ইনকাম বিষয়ক সাইটের যেমন- Freelancer.com, Google adsensce, Odesk, Joomla বিষয়ক টিউটোরিয়াল সফটওয়্যার ও বই পাওয়া যায়। তাহলে Dolancer.com এর এরুপ সফটওয়্যার ও বই কেন পাওয়া যায় না? তাহলে কি এই সকল ইনকাম সাইট থেকে Dolancer.com  খুব কম পরিচিত বা সেই রকম বিশ্বস্ততা অর্জন করতে পারেনি এমন কোন সমস্যা আছে কিনা?

৬। Dolancer.com  এর অনেক গ্রাহক বলে থাকেন- Dolancer সাইটের কাজ হুবহু Freelancer.com, Odesk সাইটের মত। এই কথাটিও মানতে গ্রহন করতে পারছিনা। কেননা, Dolancer সাইটের কাজ যদি Freelancer.com সাইটের মত হয় তাহলে কেন সবাই Freelancer.com সাইটে কাজ করতে পারছেন না। আমার অভিজ্ঞতায় বলছি এমন অনেকের দেখেছি যাদের কম্পিউটারের কোন প্রাথমিক ধারনাই নেই। তাদের একজন বাজার থেকে একটি পিসি ক্রয় করার ২/৩ দিন পরেই ৭০০০/- টাকা জমা দিয়ে Dolancer.com   কাজ শুরু করেছে। আমি তাকে জিজ্ঞাসা করলাম Dolancer সাইটের কাজ কি? জবাবে বলল, এখানে প্রতিদিন প্রায় ১০০ বিজ্ঞাপণের উপর ক্লিক করতে হয়।তারপর ডলার জমা হয়। আমি তখন তাকে বললাম তুমি কি Freelancer.com সাইটে কাজ করবে। এবং তাকে একটি একাউন্ট খুলে দিলাম। কিন্তু ৩/৪ দিন পর সে জানালো ভাই, আমি Freelancer.com এ- কাজ করতে পারবনা।কিছুই বুঝতে পারছিনা। তাহলে আপনারাই বলুন কিছু পার্থক্য বুঝতে পারলেন?

৭। আসলে Dolancer.com অনেকটা পিটিসি সাইট বা বিজ্ঞাপণ সাইটের মত। অর্থাৎ এখানে প্রতি ১০০ বিজ্ঞাপণে ক্লিক করে ১ সেন্ট পাওয়া যায়। এই সেন্ট হিসাব করে ডলার হিসাব করা হয়। উপরের উদাহরনটি একদম সত্য। এখানে দেখা যাচ্ছে অনেকের ৩/৬ মাসের ট্রেনিং করে বা এই বিষয়ে কোন বই পড়েও Freelancer.com/ Odesk সাইটে ইনকাম বিষয়ে কিছুটা হলেও অস্বচ্ছতা থেকে যাচ্ছে। আসলে ফ্যিল্যান্স সাইটে কোন বিজ্ঞাপনের কাজ করা হয় না। এখানে সম্পূর্ণ প্রজেক্ট ভিত্তিক কাজ করা হয়।তাছাড়া এখানে প্রতিদিনের বিডের উপর রেট ধরে কাজ করা হয়। আবার Odesk সাইটের কাজও কিছুটা এই রকম। তবে এই সাইটে একাউন্ট করতে হলে প্রথমত অআপনাকে MCQ পরীক্ষাতে পাস করতে হবে। অপরদিকে বিজ্ঞাপনের নাইট আছে Google adsensce । এথানেও নানা ঝামেলা আছে। নিজের ব্লগ/সাইট থাকেত হয়। এখানে আপনি আপনার বিজ্ঞাপণে ক্লিক করতে পারবেন না। ভিজিটর প্রদর্শনের উপর ইনকাম বৃদ্ধি পায়।

৮। তাহলে আপনারাই বলুন বৈধ ইনকাম সাইটে আয় কি অত সোজা! আপনারা অনেকেই খবর নিয়ে দেখুন যারা কম্পউটার জিনিসটি ভাল করে রপ্ত করেনি তাদের কিন্তু মাথায় ইনকামের ভূত চেপেছে Dolancer.com নিয়ে। এখন আপনি যদি অন্য সাইটে তাদের কাজে রাজি করাতেই বেগ পেতে হবে। কেননা, অধিকাংশই ইউজারই চাইবে সস্তায় শর্টকার্টে ইনকাম করতে। তাই বোধ হয় Dolancer.com কর্তৃপক্ষ গ্রাহকদের স্বার্থে এইরকম সুযোগ বেছে নিয়েছেন। সুযোগ বেছে নিতে কোন দোষ নাই। সমস্যা হচ্ছে এটি ইনকামের কোন জাতীয় সাইটের আওতাভূক্ত PTC/Adsense/Freelancer। এখানে অআশ্চর্যের বিষয়- যারা এই সাইটে অআয় করছেন তারাও ঠিক করে বলতে পারেন না। তবে অআমার মনে হয় এটি ঠিক অনুরুপ কাজ করে PTC সাইটের মতই।এখানে পার্থক্য হল-অন্য সকল PTC সাইটে গ্রাহক হতে অর্থ দিতে হয়না কিন্তু Dolancer সাইটে বড় মাপের অর্থ দিতে হচ্ছে।

৯। আমার মনে হয় নিশ্চয় এটি দেশি সাইট। ইহার এজেন্ডারাই দেশী লোক তাই কিছু ব্যাংক সার্পোটেড হিসাবে অর্থ সংক্রান্ত সার্ভিস দিচ্ছে। এখন এটি যদি সম্পূর্ণ বিদেশী সাইট Freelancer.com, Google adsensce, Odesk, মত সুপরিচতি হত তাহলে ব্যাংকের নিজস্ব চেকে কোন কাজ হত না। এই সকল সাইটে অবশ্যই মাষ্টার কার্ডের প্রয়োজন হত।

১০। বিশেষত যারা Dolancer এর সাথে জড়িত। তারা বলবেন Dolancer দ্বারা বেকার সমস্যা দূর হচ্ছে। আসলে যারা যেই প্রতিষ্ঠানের সাথে জড়িত তারা ঐ প্রতিষ্ঠানের নূণ (লবণ)খাবেন কিন্তু গুণ গাইবেন না, এটা স্বাভাবিক ব্যাপার! হ্যা আপনার সাথে কিছুটা হলেও একমত। কিন্তু সঠিকভাবে যে বেকার সমস্যার সমাধান হচ্ছে তার গ্যারান্টি দেয়া যাবে না। যদি বেকার সমস্যা সত্যিই দূর হয় বা সমাজের বেকার স্বার্থে বা আমাদের মত বেকার যুবকদের স্বার্থে সত্যিই যদি কিছু করে দেখাতে হয় তাহলে Dolancer এ- একাউন্ট ওপেন করতে কেন সার্ভিস চার্জ লাগবে। ফ্রি একাউন্ট ওপেন করবার সুযোগ করে দিলে ধরে নেওয়া যেত হ্যা তারা দেশ দরদী! বেকার সমস্যার জন্য কিছু একটা করছে।

দেশের যেখানে বিভিন্ন ব্যাংক, এনজিও, বীমা, সামাজিক সংগঠন ও সরকারের উচ্চ পর্যায় থেকে বেকার যুবকদের ও সমাজের নিচু স্তরের লোকদের ফ্রীভাবে অনেক সুবিধা প্রদান করা হয়। অআর্থিক সহায়তা দেয়া হয়। তাহলে Dolancer  এইসকল প্রতিষ্ঠানের ন্যায় এতসব অর্থ সহয়তা না দিতে পারুক। অন্তত ফ্রী একাউন্ট খোলার সুযোগ করে দিলেই অনেকেই মনে করতে পারব তারা ইনকামের পাশাপাশি সামাজিক উন্নয়ন তথা বেকার সমস্যা নিয়েও ভাবে।এবং তাদের উক্ত উদ্যোগ সত্যিই প্রশংসার দাবিদার বলে ধরে নিতাম।

১১। যেহুতু অনেকের মাধ্যমে আমরা জানতে পেরেছি বাংলাদেশের অনেক খ্যাতনামা উদ্যোক্তাগণ  Dolancer এর সাথে জড়িত। মূলকথা বলা চলে তারাই Dolancer অধিকর্তা। এর মধ্য জনাব রোকন সাহেব একজন। এখন আমার প্রশ্ন যেহেতু আপনারা এই দেশের কৃতি সন্তান ও সুনাগরিক। এই দেশ থেকেই Dolancer চালাচ্ছেন বিভিন্ন সেমিনার করছেন।তাহলে এই দেশের বেকার ভাইদের জন্য Dolancer কি উপহার দিচ্ছে? কেন একাউন্ট ফ্রিভাবে ওপেন করবার সুযোগ দিচ্ছে না? পৃথিবীর অন্য সকল সাইট যদি ফ্রী করবার সুযোগ দেয় তাহলে Dolancer সমস্যা কোথায়? হ্যা Dolancer এর যদি গ্রাহকদের নিকট হতে এতই আয় করবার ইচ্ছা থাকে তাহলে বিদেশী মাটিতে গিয়ে সেখানকার গ্রাহকদের নিকট হতে চার্জ কাটুন। আমাদের বাংলাদেশীদের জন্য ফ্রী হোক। এখন দেশের লোক হয়ে যদি এই সুযোগ না দিয়ে সকলের নিকট হতে গণহারে ৭০০০/- করে টাকা নেওয়া হয়। তাহলে এক সময় বাংলার জনসাধারনের বুঝতে অসুবিধা হবে না Dolancer  আমাদের জন্য নয় নিজেদেরকে ধনকুবের বানানোর জন্যই একচেটিয়া কারবার ধরেছে।

১২। অনেকেই হয়ত গর্ব করে বলবেন কোম্পানী আমাদের ছেড়ে চলে যাবে না।চলে যাবে না এর কি গ্যারান্টি আছে? এখানে কোম্পানী চলে যাওয়া বা না যাওয়ার বিষয়ে আমাদের অনেকেরই কিছুই দ্বায় আসবে না।কিন্তু যারা এর সাথে জড়িত বোধ হয় তাদের পরবর্তীতে সমস্যাই হলেও হতে পারে। মূলত এটা তো ওয়েবভিত্তিক প্রতিষ্ঠান। এখন এই দেশের যদি ডোমেইন ভাল না লাগে তাহলে অন্য দেশের ডোমেইন ভাড়া নিয়ে ব্যববসা চালাতে পারবে। তাই বলা যেতে পারে কোম্পানী গেলে ভয় নাই। এখানে অবশ্য ভয়ের একটা ব্যাপার আছে সেটি সরকার মহলের নজর দৃষ্টির উপর।

আপনারা হয়ত শুনেছেন-সম্প্রতি আমাদের দেশে নতুন ইনকামের সাইট ফরেক্স এর সাথে নতুন করে অনেক গ্রাহক জড়িত হচ্ছিল। কিন্তু সরকার Forex সাইটের সাথে যাবতীয় লেনদেন বন্ধ ঘোষনা করেছে।সবাইকে এই ব্যাপারে Red Signal দেয়া হয়েছে। Forex তো ইন্টারন্যাশনাল একটি প্রতিষ্ঠান। বিশেষ করে ইউরোপ ও ল্যাটিন দেশের দিকে জনপ্রিয়তা বেড়েই চলছে। তাহলে এবার মনে করুন – Forex এর যদি এই অবস্থা হয় তাহলে  Dolancer সম্পর্কে হুবহু এই রকম সরকারী প্রজ্ঞাপণ জারী করা হয়, তখন এর গ্রাহকদের কিরুপ অবস্থা হবে?
বাংলাদেশ ব্যাংক কর্তৃক Forex Trading এর ওপর নিষেধাজ্ঞা ও সতর্কতা জারী!

বাংলাদেশ ব্যাংক কর্তৃক Forex Trading/Dealing কে অবৈধ ঘোষণা করে এ সংক্রান্ত নিষেধাজ্ঞা ও সতর্কতামূলক একটি বিজ্ঞপ্তি গত ১২/০১/২০১২ তারিখে প্রকাশ করা হয়েছে। এতে জনসাধারণকে সতর্ক করে বলা হয়েছে যে, তারা যেন Forex Trading/Dealing এর কোন বিজ্ঞাপন বা প্রশিক্ষন কোর্সে আকৃষ্ট হয়ে এজাতিয় প্রতারণামূলক ও অবৈধ ব্যবসায় জড়িত না হন। আর এ বিজ্ঞপ্তিতে Forex Trading/Dealing এর প্রশিক্ষন কোর্স এবং ব্যবসার বিজ্ঞাপনদাতাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহনের কথাও উল্লেখ করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংক এর অনুমদিত ডিলার বা মানিচেঞ্জার ব্যতীত অন্য কারো সাথেই বৈদেশিক মুদ্রার কোন ধরনের লেনদেন করা থেকে বিরত থাকতে বলা হয়েছে। আশা করি এ বিষয়ে আমরা সতর্ক হব।

প্রেস বিজ্ঞপ্তিটির লিংক পিডিএফ লিংক পড়তে ও ডাউনলোড করতে বাংলাদেশ ব্যাংকের এই লিংকটি অনুসরন করলেই হবে-

http://www.bangladesh-bank.org/mediaroom/press_release/pressrelease.php

(আসলে সরকার যেখানে নজরদারী করেন সেখানে আমাদের কারও করার কিছু নাই। মুলত দেশ ও জনগণের বৃহত্তর স্বার্থেই সরকার এই গুলো করে থাকেন।)

১৩। অনেকে হয়ত সাফাই গাইবেন- Dolancer এর বিজ্ঞাপন অনেক পত্রিকাতে দেখেছেন।এখানে ব্যাপক গুরুত্বপূর্ণ কথা ও ভূয়সী প্রশাংসা করা হয়েছে। আশ্চর্য হবার কিছুই নাই। কেননা, এখানে যে সকল প্রতিবেদন ও বিজ্ঞাপণ পত্রিকাতে প্রকাশ করা হয় সেটা মুলত প্রথমে ঐ সকল প্রতিষ্ঠান নিজেরা প্রতিবেদন প্রস্তুত করে পত্রিকা অফিসে প্রেরন করে থাকেন। পরবর্তীতে পত্রিকাতে ঐ সকল বিজ্ঞাপন পাবলিশ হলে অনেক জনসাধারন না বুঝে মনে করে বোধ হয় পত্রিকার রির্পোটার সাহেবই নিজে ছেপেছেন।এটা যে, পত্রিকায় টাকা দিয়ে বিজ্ঞাপন হিসাবে প্রকাশ করা হয়েছে তা না জেনেই লাফালাফি শুরু করে দিই।

একটু কথা মনে রাখুন- পত্রিকাতে রিপোর্টার সাহেব যখন স্ব-ইচ্ছুক প্রতিবেদন প্রকাশ করেন সেখানে রির্পোটারের নাম, ঠিকানা উল্লেখ থাকে। যেমন- (এখানে ছদ্ম নাম ব্যবহার করেছি) রাজশাহী থেকে মাহফুজ আনাম, খুলনা থেকে তারেক খন্দকার ইত্যাদি। মূলত যে গুলো কোন গুনকীর্তন, বিভিন্ন সামাজিক প্রেক্ষাপত ও ঘটনাবহূল সংবাদ সেই গুলোতে তো ষ্টাফ রির্পোটারের নাম থাকবেই।

উদাহরন হিসাবে বলা যায়- বর্তমানে বিশ্ববিদ্যালয় ভর্তির প্রিপারেশন হিসাবে অনেক কোচিং সেন্টার আছে সেখানে কি কোন পত্রিকাতে কোন রির্পোটার সাহেবের গুনগান করতে দেখেছেন বা এরুপ কোন সংবাদে ছেপেছেন? হ্যা এই গুলো অনেক পত্রিকা প্রকাশ করেছে কিন্তু ঐ সকল পত্রিকার সংশ্লিষ্ট কেউ নয়।বরং কোচিং সেন্টার গুলোই নিজেরা মনগড়া প্রতিবেদন প্রস্তুত করে পত্রিকাতে বিজ্ঞাপন হিসাবে চালিয়ে দিয়েছে।যেমন পত্রিকায় হয়ত দেখেছেন- অনেক কোচিং সেন্টার ঘটা করে বিজ্ঞাপন দেয় এই বছর রাবি ও ঢাবিতে গ ইউনিট বিবিএতে ৩৩০ জনের চান্স হয়েছে। আরও অনেক সাফাই গাওয়া হয় ইত্যাদি। এমনও আছে ভর্তি পরীক্ষাতে ১ম হওয়া একজন ব্যক্তিকে একাধিক কোচিং সেন্টার পত্রিকাতে নিজেদের ছাত্র হিসাবে প্রকাশ করে বিজ্ঞাপণ দেয়।তাহলে আপানারাই বলুন ঐ ১ম স্থান অর্জনকারী ছাত্র ভাই ঠিক কোন প্রতিষ্ঠানে কোচিং করেছিলেন?

১৪। তদ্রুপ ঐ সকল কোচিং সেন্টারের মত অন্যান্য সুবিধাভোগী প্রতিষ্ঠান গুলো নিজেরা প্রতিবেদন প্রস্তুত করে পত্রিকাতে বিজ্ঞাপন দিয়ে থাকে। আসলে যে গুলো ইনকাম বিষয়ক সাইট আজকে যার অবস্থান আজ ভাল আছে আগামী কাল তাদের কি অবস্থা হবে তা সঠিকভাবে কেউ আগাম বার্তা দিতে পারেনা।

অবশ্য অআমি ২৩/২৪ তারিখের ইত্তেফাক পেপারে একটি ছোট প্রতিবেদন পড়েছিলাম সেখানে উল্লেখ ছিল ডোল্যান্সার কি? কোথায় এর অফিস আছে। কত জন সদস্য, কতজন ডলার/অর্থ উত্তলোন করেছেন এই বিষয়ে কিছু কথা উল্লেখ করা হয়। অবশ্য এখানে Dolancer এর প্রধান জনাব, রোকন. ইউ সাহেব নিজে এই মতামত পেশ করেন। এবং উক্ত পেপারের ঐ প্রতিবেদনে সুনিদিষ্টভাবে কোন রির্পোটারের নাম উল্লেখ ছিল না।

পূর্ব থেকেই আমার যে সকল ফ্রেন্ডরা ঢাকায় অধ্যায়ন করে তাদেরকে বলে রেখেছিলাম এই বিষয়ে যেন আমাকে কমেন্ট/মেইল করে। কেননা, ঢাকায় যারা থাকেন প্রযুক্ত বিষয় নিয়ে ঘাটাঘাটি করে তারা নিশ্চয়ই আমার থেকেও বেশী আপডেটেড বলে মনে করি। এর মধ্য আমি নিজেও Dolancer সম্পর্কে বেশ কিছু তথ্যাবলী পেয়ে গেলাম। অপরদিকে ঢাকা থেকে আমার বেশ কয়েকজন বন্ধু রিপোর্ট পাঠাল যার প্রায়গুলোই নেগেটিভ/নেতিবাচক। আমার মামাত ভাই ও একজন ফ্রেন্ড আমাকে অবশ্য Dolancer একটি সম্পর্কে পরিপূর্ণ একটি রিপোর্ট পাঠিয়েছে পিডিএফ ফাইল আকারে। অবশ্য তারা হয়ত কোন ব্লগ সাইট থেকে কালেকশন করেছে বুঝতে পারলাম। বিষয়টি আমি পরিপূর্ণভাবে পড়লাম। এখানে স্ববিস্তারে Dolance এর নেতিবাচক ও অন্যান্য বিষয়াবলী সম্পর্কে Aটু Z দেওয়া আছে। মুলত আমি যা খুজতে ছিলাম তাই পেয়ে গেলাম। সুতরাং নতুন করে আমাকে কিছু লিখতে হল না। তবে এই তথ্যাবলীকে আপনাদের সুবিধার জন্য এক নজরে পেশ করছি-

১। এই সাইট থেকে যতটুকু তথ্য পেলাম দেখা গেল এই সাইটের ৯৯.১% ভিজিটর বাংলাদেশ থেকে!

২। এটিকে আমেরিকান সাইট বলা হলেও ডাহা মিথ্যা কথা! এই সাইটের জন্ম ঢাকায় হয়েছে।

৩। এই সাইটের ডোমেইন কেনা হয়েছে GoDaddy থেকে, রেজিস্ট্রেশন করা হয়েছে ২০ ফেব্রুয়ারি ২০১১ তারিখে। হালনাগাদ করা হয়েছে গত ২৭ সেপ্টেম্বর তারিখে। হোস্টিং কেনা হয়েছে SoftLayer নামক সস্তা একটি প্রতিষ্ঠান থেকে। ডোমেইন নাড়ি-নক্ষত্রের লিংক

 Normal
 0

 MicrosoftInternetExplorer4


 /* Style Definitions */
 table.MsoNormalTable
 {mso-style-name:”Table Normal”;
 mso-tstyle-rowband-size:0;
 mso-tstyle-colband-size:0;
 mso-style-noshow:yes;
 mso-style-parent:”";
 mso-padding-alt:0in 5.4pt 0in 5.4pt;
 mso-para-margin:0in;
 mso-para-margin-bottom:.0001pt;
 mso-pagination:widow-orphan;
 font-size:10.0pt;
 font-family:”Times New Roman”;}

http://who.godaddy.com/whois.aspx?domain=dolancer.com&prog_id=GoDaddy



৪। ডুল্যান্সাররা দাবী করেন জনাব,রোকন সাহেব এই ডুল্যান্সারের বাংলাদেশ অফিসের প্রধান। ইনি কি আমেরিকা থেকে বাংলাদেশ অফিস চালান? রোকন সাহেবের অস্তিত্বের ব্যাপার বলি। এই ডুল্যান্সারের ফেইসবুক ফ্যানপেইজে যান (http://www.facebook.com/dolancerinc) পেইজের বাম দিকে নিচে দেখবেন Likes-এর নিচে Rokon U. Ahammed.

৫। এই সাইট কোড-ইগনিটার পিএইচপি ফ্রেমওয়ার্কে করা হয়েছে। যাঁরা জানেন, তাঁরা ঘটনা আঁচ করেছেন। সাইটের SQL ইনজেক্ট করা যায়! কয়েকটি লিংক দেখলে কিছুটা বুঝতে পারবেন।
লিংক একঃ

 Normal
 0

 MicrosoftInternetExplorer4


 /* Style Definitions */
 table.MsoNormalTable
 {mso-style-name:”Table Normal”;
 mso-tstyle-rowband-size:0;
 mso-tstyle-colband-size:0;
 mso-style-noshow:yes;
 mso-style-parent:”";
 mso-padding-alt:0in 5.4pt 0in 5.4pt;
 mso-para-margin:0in;
 mso-para-margin-bottom:.0001pt;
 mso-pagination:widow-orphan;
 font-size:10.0pt;
 font-family:”Times New Roman”;}

http://dolancer.com/index.php/project/viewAllProjects/flag


পেইজের এক জায়গায় পাবেন

A PHP Error was encountered
Severity: Notice
Message: Undefined variable: pName
Filename: project/viewAllProjects.php
Line Number: 20
লিংক দুইঃ

 Normal
 0

 MicrosoftInternetExplorer4


 /* Style Definitions */
 table.MsoNormalTable
 {mso-style-name:”Table Normal”;
 mso-tstyle-rowband-size:0;
 mso-tstyle-colband-size:0;
 mso-style-noshow:yes;
 mso-style-parent:”";
 mso-padding-alt:0in 5.4pt 0in 5.4pt;
 mso-para-margin:0in;
 mso-para-margin-bottom:.0001pt;
 mso-pagination:widow-orphan;
 font-size:10.0pt;
 font-family:”Times New Roman”;}

http://dolancer.com/index.php/project/viewAllProjects/0 দেখুন, জগাখিচুড়ি!
লিংক তিনঃ

 Normal
 0

 MicrosoftInternetExplorer4


 /* Style Definitions */
 table.MsoNormalTable
 {mso-style-name:”Table Normal”;
 mso-tstyle-rowband-size:0;
 mso-tstyle-colband-size:0;
 mso-style-noshow:yes;
 mso-style-parent:”";
 mso-padding-alt:0in 5.4pt 0in 5.4pt;
 mso-para-margin:0in;
 mso-para-margin-bottom:.0001pt;
 mso-pagination:widow-orphan;
 font-size:10.0pt;
 font-family:”Times New Roman”;}

http://dolancer.com/?keyword=&c=search&category=&group1=Providers


এই পেইজ লোড হয় না।
লিংক চারঃ

 Normal
 0

 MicrosoftInternetExplorer4


 /* Style Definitions */
 table.MsoNormalTable
 {mso-style-name:”Table Normal”;
 mso-tstyle-rowband-size:0;
 mso-tstyle-colband-size:0;
 mso-style-noshow:yes;
 mso-style-parent:”";
 mso-padding-alt:0in 5.4pt 0in 5.4pt;
 mso-para-margin:0in;
 mso-para-margin-bottom:.0001pt;
 mso-pagination:widow-orphan;
 font-size:10.0pt;
 font-family:”Times New Roman”;}

http://dolancer.com/?keyword=


একই কেইস।
লিংক পাঁচঃ

 Normal
 0

 MicrosoftInternetExplorer4


 /* Style Definitions */
 table.MsoNormalTable
 {mso-style-name:”Table Normal”;
 mso-tstyle-rowband-size:0;
 mso-tstyle-colband-size:0;
 mso-style-noshow:yes;
 mso-style-parent:”";
 mso-padding-alt:0in 5.4pt 0in 5.4pt;
 mso-para-margin:0in;
 mso-para-margin-bottom:.0001pt;
 mso-pagination:widow-orphan;
 font-size:10.0pt;
 font-family:”Times New Roman”;}

http://dolancer.com/?keyword=&c=search&category=&group1=Providers লিংকের পুরোটা খেয়াল করুন, একটা সাইটের লিংক কখনো এরকম হয়?



Dolancer এর আরো অজানা মজার তথ্য ও বিচিত্র ঘটনা জানতে যাদের আগ্রহ রয়েছে তারা পিডিএফ ফাইল ডাউনলোড করে নিয়ে ঝটপট পড়ে ফেলুন।

মূলত Dolancer সম্পর্কে  আমার বন্ধুরা যে ফাইলটি প্রেরন করেছে তার ডাউনলোড লিংক এখানে -

http://www.ziddu.com/download/18551847/Dolancerreport.pdf.html

অথবা, http://www.mediafire.com/?v5ryjotmk69ga0r

অনেক বক বক করলাম। আজ এই পর্যন্তই। ফাইলটি পড়ে আপনার কেমন অনভূতি হল তা কমেন্ট করতে ভুলবেন না। এখানে অবশ্য আমাকে ধন্যবাদ দেবার প্রয়োজন নাই। কেননা, মুল থিমটি যে ব্লগার ভাই অপরিচিত (নাজমুল আহসান সাহেব) লেখেছেন, তিনিতো অবশ্যই ধন্যবাদ পাবার দাবিদার। ও প্রশংসারও দাবি রাখে কেননা- তার এই পোষ্টের লেখা না পড়লে হয়ত আমি /আপনি অনেক কিছুই মিসটেক করতাম । সুতরাং বলতে গেলে তিনিই হিরো। তাছাড়া আমার বন্ধুরা এবং আমার মামাত ভাই হেজাজ বিন ইউসুফ যিনি আমাকে এই ফাইল প্রেরন করেছে। মুলত তারা সবাই ধন্যবাদ পাবার দাবিদার বলে মনে করি। তা না হলে  আপনাদের কে এই পোষ্টটি সম্পর্কে বেশ কিছু ধারনা ও স্বচ্চতা থেকে বাদ রাখতে হত।



Dolancer সম্পর্কে আমার সার কথাঃ

পূর্বে একটু শখ হয়েছিল ডোল্যান্স এ- কাজ করব। কিন্তু যখন এই সমস্ত তথ্যাবলী গোমর ফাঁস হল অতপর আমার উক্ত সাইটে কাজ করার  আগ্রহটা দূরে সরিয়ে রাখলাম।যেহেতু প্রতিবেদনটি পড়ে মূল কাজের কথা থেকে নেতিবাচক বিষয় গুলো জানার পর আপাতত এই সাইটে  কাজ না করবার ইচ্ছা পোষন করেছি।যদি পরবর্তীতে এর কোন ইতিবাচক কোন দিক খুজে পাই তাহলে পরবর্তীতে আপনাদেরকে জানানোর চেষ্টা করব। অবশ্য আমার পরিচিতজন ও বন্ধুরা যারা ছিল তাদের অনেকেরই এই বিষয়ে জানিয়েছি ।কাজ যদি করতেই হয় তাহলে বৈধ সাইট Google Adsense ,Freelancer.com & Odesk বা অন্য কোন বিশ্বস্ত PTR/PTC সাইটে কাজ করব। আর আপনারা যদি আরো কোন অজানা তথ্য পান সেটা ভাল হোক বা মন্দ হোক তাহলে তার লিংক প্রদান করবেন বা এই বিষয়ে পোষ্ট করবেন বলে আশা রাখি।

এখানে কিন্তু সম্পূর্ণ আমার মতামত পেশ করলাম।আবার অনেকে ভূল মনে করবেন না যে, আপনাদের সবাইকে Dolancer সাইটে কাজ করতে নিষেধ করছি। কেননা, আমার মত আপনারাও  বিবেক-বুদ্ধির লোক হলেও সবাই তো আর সমান মনের অধিকালী নন, তাই এখন সিদ্ধান্তটা সম্পূর্ণ আপনাদের।

মূলকথা অনেক সময় সাবধানতা সংকেত জানার পরও কেউ যদি পঁচা শামুকে আমি/আপনি নিজের পা কাটায় তাহলে তো উদোর পিন্ড বুধোর ঘাড়ে এই কথাটি তখন হয়ত প্রযোজ্য হবে না।

৪টি মন্তব্য:

  1. হা হা হা -- ভাই আসছিলাম গুগল এ সামনে পড়ে গেল আপনার পোস্ট তাই পুরো টাই পড়লাম ভাল লাগল
    My Site

    উত্তরমুছুন
  2. শুভেচ্ছা জানাচ্ছি,

    আমার নাম অনুপ, ইন্সটাফরেক্স কোম্পানির পার্টনার ম্যানেজার।

    আমরা আপনাকে প্রস্তাব জানাতে চাই ইন্সটাফরেক্স পার্টনার প্রোগ্রামে যেখানে আপনি ১.৫ পিপস (১৫ ডলার স্ট্যান্ডার্ড মার্কেট লট থেকে) পাবেন আপনার প্রতিটা গ্রাহক থেকে। গ্রাহকদের থেকে প্রাপ্ত কমিশন আপনার অ্যাকাউন্ট এ জমা হয়ে যাবে যেটা আপনি সহজেই উত্তোলন করতে পাড়বেন।

    এখনি আমাদের পার্টনার হয়ে যান এবং পেয়ে যান সকল তথ্য সরঞ্জাম আপনার ওয়েবসাইট এর জন্য অ্যাফিলিয়েট লিংক সহ।

    আপনি যদি আগ্রহী হন অথবা যদি কোন প্রশ্ন থাকে নিঃসংকোচে আমার সাথে যোগাযোগ করুন, আমরা কৃতার্থ হব আমাদের পরস্পরের লাভ সম্পর্কে আলোচনা করতে ।

    আমাদের এই প্রস্তাব সম্পর্কে আপনার মতামত অবশ্যই আমাকে জানাবেন।

    ধন্যবাদ। অপেক্ষা করছি আপনার আগ্রহ সম্পর্কে জানতে।

    উত্তরমুছুন
  3. Hello!

    I am an affiliate program manager for InstaForex Group – the Best Broker in Asia.

    We would like to offer you the affiliate program cooperation with InstaForex. If you are interested to get involve in high commission based program. We would like to offer you the affiliate program cooperation that allows you getting $15-53 from every standard market lot of your customer. If you are interested, please contact me and I will provide the details.
    Become an affiliate right now and get the informational materials for your web-site with the integrated affiliate link! Where you can earn $200-$300 every week without any investment.

    Looking forward to hear you soon. Please reach me through Skype (Abdul IFX) or email partners@mail4.instaforex.com. We will be glad to establish mutually advantageous cooperation with you.
    If you have any queries, do not hesitate to contact me.

    উত্তরমুছুন
  4. এই মন্তব্যটি লেখক দ্বারা সরানো হয়েছে।

    উত্তরমুছুন